What is On-Page SEO? অন-পেজ এসইও কি?

What is On-Page SEO? অন-পেজ এসইও কি?


(On-page SEO) অন-পেজ এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) হল পৃথক ওয়েব পৃষ্ঠাগুলিকে তাদের দৃশ্যমানতা এবং সার্চ ইঞ্জিন র‍্যাংকিং বাড়াতে টুইক করার প্রক্রিয়া। এটি একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন বন্ধুত্ব উন্নত করার লক্ষ্যে বেশ কিছু পদ্ধতি এবং কৌশল অন্তর্ভুক্ত করে, যার ফলে Google, Bing এবং অন্যান্যদের মতো সার্চ ইঞ্জিনগুলি থেকে আরও স্বাভাবিক (অবৈধ) ট্র্যাফিক আসতে পারে।

 
What is On-Page SEO



You Should Know 15 Essential On-Page SEO Factors: ১৫ টি প্রয়োজনীয় অন-পেজ এসইও ফ্যাক্টর যা আপনার জানা উচিত:

1. Keyword Research: (কি-ওয়ার্ড বিশ্লেষণ) : 

উপযুক্ত শব্দ এবং বাক্যাংশ নির্ধারণ করুন যা দর্শকরা আপনার ওয়েবসাইটের সাথে সংযুক্ত তথ্য খুঁজে পেতে ব্যবহার করতে পারে আপনি কৌশলগতভাবে আপনার নিবন্ধের ভিতরে এই কি-ওয়ার্ড স্থাপন করা উচিত।
 

2. Quality Content: (উচ্চ-মানের সামগ্রী) : 

মূল্যবান, প্রাসঙ্গিক এবং উচ্চ-মানের সামগ্রী তৈরি করে যা আপনার অভিপ্রেত শ্রোতাদের প্রয়োজনীয়তার সাথে কথা বলে। ভালোভাবে লেখা এবং শিক্ষামূলক বিষয়বস্তু সাধারণত সার্চ ইঞ্জিন র‍্যাংকিংয়ে ভালো করে।

3. Title Tag: (শিরোনাম ট্যাগ) : 

একটি ওয়েবপেজের শিরোনাম নির্দিষ্ট করতে টাইটেল ট্যাগ নামে একটি HTML উপাদান ব্যবহার করা হয়। এটি সংক্ষিপ্ত, বর্ণনামূলক এবং প্রধান কি-ওয়ার্ড অন্তর্ভুক্ত করা উচিত।
 

4 Meta Description: (মেটা-বিবরণ) : 

একটি ওয়েব পৃষ্ঠার মেটা-বিবরণ তার বিষয়বস্তুর একটি সংক্ষিপ্ত ওভারভিউ দেয়। এটি সার্চ ইঞ্জিনের ফলাফলে প্রদর্শিত হয় এবং প্রাসঙ্গিক কি-ওয়ার্ড ব্যবহার করে ক্লিক করার জন্য ব্যবহারকারীদের প্রলুব্ধ করা উচিত।
 

5. Headings and Subheadings: (শিরোনাম এবং উপশিরোনাম) : 

H1, H2, H3, আপনার উপাদানগুলিকে সংগঠিত করতে এবং ব্যবহারকারী এবং অনুসন্ধান ইঞ্জিনগুলির কাছে তথ্যের শ্রেণিবিন্যাস পরিষ্কার করতে শিরোনাম এবং উপশিরোনাম ব্যবহার করুন৷
 

6. URL Structure: (ইউআরএল ফরম্যাট) : 

URL-গুলিকে পৃষ্ঠার বিষয়বস্তুর সাথে সংক্ষিপ্ত, উদ্দীপক এবং প্রাসঙ্গিক রাখুন। প্রযোজ্য হলে, কি-ওয়ার্ড ব্যবহার করুন, এবং হাইফেনেট শব্দগুলিকে আলাদা করতে।
 

7. Internal Linking: (অভ্যন্তরীণ লিঙ্কিং) : 

আপনার ওয়েবসাইটে অন্যান্য প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলির অভ্যন্তরীণ লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করুন৷ এটি ব্যবহারকারীর নেভিগেশন বাড়ায় এবং সার্চ ইঞ্জিনকে আপনার ওয়েবসাইটের অনেক পৃষ্ঠার মধ্যে সংযোগ বুঝতে সাহায্য করে।
 

8. Image Optimization: (ছবিগুলির অপ্টিমাইজেশন) : 

ফটোগুলির জন্য, সার্চ ইঞ্জিন-বান্ধব করতে Alt টেক্সট এবং বর্ণনামূলক ফাইলের নাম ব্যবহার করুন। ছবি লোড না হলে, ইমেজ অল্ট টেক্সট দরকারি।
 

9. Page Loading Speed: (পৃষ্ঠা লোডিং সময়) : 

ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিন উভয়ই এমন ওয়েবসাইট পছন্দ করে যা দ্রুত লোড হয়। লোড করার সময় কমাতে, কোড কমাতে, ব্রাউজার ক্যাশিং ব্যবহার করুন এবং ছবি কম্প্রেস করুন।
 

10. Mobile-Friendly Design: (ডিজাইন, যা মোবাইল-বান্ধব) : 

আপনার ওয়েবসাইটটি প্রতিক্রিয়াশীল এবং স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো বিভিন্ন গেজেটে সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করুন। র‍্যাঙ্কিং বরাদ্দ করার সময় Google মোবাইল বন্ধুত্বকে বিবেচনা করে।
 

11. User Experience: (ব্যবহারকারীর অভিজ্ঞতা) : 

সহজে পড়া ফন্ট, পরিষ্কার নেভিগেশন এবং একটি সাধারণ লেআউট সহ একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস ডিজাইন করুন। একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতার ফলে কম বাউন্স এবং দীর্ঘ পরিদর্শন সময় হতে পারে।

12. Schema Markup: (স্কিমা মার্কআপ) : 

আপনার বিষয়বস্তু সম্পর্কে সার্চ ইঞ্জিনকে কাঠামোগত তথ্য দিতে স্কিমা মার্কআপ ব্যবহার করুন। এটি অনুসন্ধান ফলাফলে আপনার স্নিপেটগুলি কীভাবে প্রদর্শিত হবে তা উন্নত করতে পারে।

13. Keyword Density: (কিওয়ার্ডের তীব্রতা): 

স্বাভাবিকভাবে কি-ওয়ার্ড অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, "কি-ওয়ার্ড স্টাফিং" থেকে দূরে থাকুন যা আপনার অবস্থাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। একটি পঠনযোগ্য, সুষম উপাদান প্রবাহ রাখুন.

14. Content Updates: (বিষয়বস্তু আপডেট অন্তর্ভুক্ত): 

আপনার বিষয়বস্তু বর্তমান এবং আকর্ষণীয় রাখতে ঘন ঘন আপডেট করুন। সাম্প্রতিক উপাদান প্রায়ই সার্চ ইঞ্জিন দ্বারা অনুকূল হয়.

15. Social Sharing: (সামাজিক নেটওয়ার্কিং) : 

ব্যবহারকারীদের জন্য সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে আপনার উপাদান শেয়ার করা সহজ করুন। সামাজিক সংকেতগুলি সরাসরি অবস্থাকে প্রভাবিত করতে পারে না, কিন্তু তারা এখনও আপনার অনলাইনের উপর প্রভাব ফেলতে পারে।


মনে রাখবেন যে, একটি সর্ব-বিস্তৃত SEO প্ল্যানের মধ্যে কেবল (on-page) অন-পেজ অপ্টিমাইজেশনের চেয়ে আরও বেশি কিছু অন্তর্ভুক্ত রয়েছে। আপনার সার্চ ইঞ্জিন অবস্থাতেও (off-page) অফ-পেজ বৈশিষ্ট্যের উপর নির্ভর করে যেমন বিশ্বস্ত ওয়েবসাইট এবং সামগ্রিক ডোমেন কর্তৃপক্ষের ব্যাকলিংক।


Previous Post
No Comment
Add Comment
comment url